এবং বইয়ের চতুর্থ বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

বই বিষয়ক ত্রৈমাসিক পত্রিকা এবং বই-এর চতুর্থ বর্ষপূর্তিতে অনুষ্ঠিত হলো আনন্দ সম্মিলন। শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘরে আয়োজিত হয় এই সম্মিলন। শিল্পী প্রমিলা বিশ্বাসের রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। মুক্তিযুদ্ধ গবেষক সত্যজিৎ রায় মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাশিল্পী আহমদ বশীর। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন এবং বই সম্পাদক ও প্রকাশক ফয়সাল আহমেদ। এরপর শুরু হয় আমন্ত্রিত অতিথিবৃন্দের শুভেচ্ছাবক্তব্য।
ফয়সাল আহমেদ, সম্পাদক এবং বই

এবং বই সম্পাদক ও প্রকাশক ফয়সাল আহমেদ উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, শত ব্যস্ততার মাঝেও আপনাদের উপস্থিতি আজকের এই আনন্দ সম্মেলনকে পূর্ণ করেছে। আপনারা পাশে আছেন বলেই এবং বই দৃঢ়তার সাথে সামনে এগিয়ে যাচ্ছে।

ফয়সাল আহমেদ, সম্পাদক, এবং বই

এবং বই সম্পাদক এর স্বাগত বক্তব্যের পর উপস্থাপক ঘোষণা করেন- আমরা প্রচলিত রীতি ভাঙতে চাই। আজকে এখানে উপস্থিত সকলেই আমাদের কাছে সম্মানিত অতিথি; কোনো প্রধান বা বিশেষ নেই। এই আনন্দ সম্মিলনের একজন সভাপতি আছেন, তিনি যেখানেই বসুন, সভাপতি। আমরা এই আনন্দের অনুষ্ঠানে কাউকে ডেকে নেবো না, আপনারা এবং বই ভালোবেসে এসেছেন, নিজের ইচ্ছেয় এসে আলোচনা করবেন। এসময় উপস্থিত সবাই হাততালি দিয়ে সঞ্চালককে সমর্থন জানান।

আনন্দ সম্মিলনে উপস্থিত অতিথিবৃন্দের একাংশ

আনন্দ সম্মিলনে বক্তব্য রাখেন লেখক ও গবেষক আলতাফ পারভেজ, কবি ও প্রকাশক সৈকত হাবিব, লেখক, সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু, নেক্সাস টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর ও লেখক আমীন আল রশীদ, কথাশিল্পী সৈয়দ কামরুল হাসান, প্রকাশক হাসান তারেক, অনুবাদক ও প্রাবন্ধিক সুরজিৎ রায় মজুমদার, অনুবাদক ও প্রকাশক ষড়ৈশ্বর্য মোহম্মদ, কথাসাহিত্যিক রোখসানা কাজল, কবি ও প্রাবন্ধিক ফারুক সুমন

আলোচনা করছেন কথাশিল্পী আহমদ বশীর

রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি) চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মনির হোসেন, কবি জীবন তাপস তন্ময়, কথাসাহিত্যিক ও সাংবাদিক সাইফ বরকতুল্লাহ, কবি ইমরান মাহফুজ, গল্পকার পলাশ মজুমদার, কবি ও লেখক স্বপঞ্জয় চেীধুরী, পরিবেশ ও নদীরক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কবি ও ব্যাংকার আলমগীর হোসেন, কবি ও গল্পকার খালেদ চৌধুরী, লোক গবেষক অঁখি হক ও সুলতানা রাজিয়া শান্তা।

লেখক ও গবেষক আলতাফ পারভেজ

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও লেখক ড. কাজল রশীদ শাহীন, কবি ও সম্পাদক সঞ্জয় ঘোষ, নদী অধিকার মঞ্চের সদস্য সচিব শমশের আলী, কথাশিল্পী শামস সাইদ, লেখক ও সম্পাদক মাজহার জীবন, লেখক ও সাংবাদিক গাজী মুনছুর আজিজ, প্রকাশক রহিম রানা, ব্যাংকার মোজাম্মেল হক হিমেল, আবদুল্লা আল কারিম জসি, ডাক্তার আবদুল্লা আল বাছির তানিম, নদীকর্মী ইসমাইল গাজী প্রমুখ।

আলোচনায় অতিথিবৃন্দ এবং বই এর পথচলায় শুভকামনা জানিয়ে বলেন, এর নিয়মিত প্রকাশনা একটি কঠিন চ্যলেঞ্জ। বিজ্ঞাপনবিহীন এই পত্রিকাটিকে টিকিয়ে রাখতে হবে। ইতিমধ্যে এবং বই পাঠক সমাজে সমাদৃত হয়েছে। এই ধারা অব্যহত রাখতে হবে। সে লক্ষে পত্রিকার মান বৃদ্ধিতে নজর দেয়া জরুরি।

আনন্দ সম্মিলনে এবং বই সম্পাদক ফয়সাল আহমেদকে শুভেচ্ছা জানাচ্ছেন আরডিআরসি চেয়ারম্যান মোহাম্মদ এজাজ
আনন্দ সম্মিলনে এবং বই সম্পাদক ফয়সাল আহমেদকে শুভেচ্ছা জানাচ্ছেন আরডিআরসি চেয়ারম্যান মোহাম্মদ এজাজ