‘রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন কবি ফকির ইলিয়াস

সিলেট বিভাগের মর্যাদাপূর্ণ পুরস্কার ‘রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন কবি ফকির ইলিয়াস। ৫ ফেব্রুয়ারি, রবিবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই পুরস্কার ঘোষণা করেছে শিল্প সাহিত্য ও মানব কল্যাণমূলক সংগঠন ‘রাগীব-রাবেয়া ফাউন্ডেশন’। কবিতায় অবদানের জন্য ২০১৮ সালের কবিতা কোটায় কবি ফকির ইলিয়াস এই পুরস্কার পাচ্ছেন।

প্রাবন্ধিক, গল্পকার ও গ্রন্থসমালোচক ফকির ইলিয়াস মূলত কবি। এছড়া সাংবাদিক হিসেবেও রয়েছে তাঁর ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। এযাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা ২৫ টি।  ২০২৩ এর বইমেলায় বেরিয়েছে, তাঁর প্রবন্ধগ্রন্থ ‘বঙ্গবন্ধুর জ্যোতিরেখায় শেখ হাসিনা’। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটিতে তিনি দক্ষতার সাথে বর্ণনা করেছেন বাঙালি জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়া।

তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা, কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অষ্ট্রেলিয়া, জাপানসহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব, ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।

সাহিত্য কর্মের জন্য এর আগে তিনি- ‘ফোবানা সাহিত্য পুরষ্কার’, ‘ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার’, ‘কবিতাস্বজন প্রীতি সম্মাননা’, ‘মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক’ -পেয়েছেন।

ফকির ইলিয়াস যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য। তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল’, ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’ ও ‘আমেরিকান ইমেজ প্রেস’ এর সদস্য।

করোনা পরিস্থিতির জন্য বন্ধ থাকা ছয় বছরের পুরস্কার ও পদক একই সাথে ঘোষণা করা হয়েছে। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এই পুরস্কার পাচ্ছেন ১২ জন লেখক, কবি, গবেষক ও শিল্পী। শিঘ্রই একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেওয়া হবে বলে জানায় কর্তৃপক্ষ। শিল্পপতি সৈয়দ রাগীব আলী ও তার প্রয়াত স্ত্রী রাবেয়া খাতুন চৌধুরীর নামে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশন ১৯৯৮ থেকে এই পুরস্কার দিয়ে আসছে।