অদম্য ’১৯ এর আয়োজন : ময়মনসিংহ বিভাগীয় বই বিনিময় উৎসব

‘পাঠকের দুয়ারে বই’ স্লোগানকে ধারণ করে স্বেচ্ছাসেবী সংগঠন অদম্য ’১৯ ময়মনসিংহ শহরের সার্কিট হাউজ মাঠের ব্যাটবল চত্ত্বরে ৩নভেম্বর, শুক্রবার সারাদিনব্যাপী আয়োজন করে ‘বই বিনিময় উৎসব- ময়মনসিংহ’।

আয়োজকরা জানান, ময়মনসিংহে বৃহৎ পরিসরে এমন আয়োজন এইবারই প্রথম। প্রায় এক হাজার বই নিয়ে আয়োজিত অনুষ্ঠানটি ময়মনসিংহবাসীর অংশগ্রহণে মুখরিত হয়ে উঠে। পড়া হয়ে যাওয়া পুরাতন বই দিয়ে না পড়া নতুন বই নিতে পারছে বই বিনিময় উৎসব থেকে। এমন ব্যক্তিক্রমী আয়োজনে খুশি শহরের পাঠক শ্রেণী।

অদম্য ’১৯ প্রতিষ্ঠাতা ফুয়াদ জানান, মানুষকে বই মুখী করতেই এমন আয়োজন করে যাচ্ছি আমরা। আমরা দেশের আটটি বিভাগীয় শহরে প্রাথমিকভাবে আয়োজনের উদ্যোগ নিয়েছি। পৃষ্ঠপোষকতা পেলে তা সারা দেশে ছড়িয়ে দিবো।

বই আন্দোলন ময়মনসিংহের সমন্বয়ক ফয়সাল রানা জানান, মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদেরকে মুগ্ধ করছে। এমন আয়োজন করায় অদম্য ’১৯ কে ধন্যবাদ।

আয়োজকরা আরও জানান, এই আয়োজনে অদম্য ’১৯ এর সাথে লোকাল ইমপ্লিমেন্টেশন পার্টনার হিসাবে, বই আন্দোলন ময়মনসিংহ, নলেজ পার্টনার হিসাবে বাংলাদেশ রিডার্স যুক্ত আছে। আয়োজনটি বাস্তবায়নে বই দিয়ে সর্বাত্বক সহযোগিতা করেছে প্রকাশনা প্রতিষ্ঠান ঐতিহ্য, বাবুই, প্রকৃতি এবং ছিন্নপত্র প্রকাশনী।

বই বিনিময় উৎসবের সমন্বয়ক কবি মাসুম মুনাওয়ার বলেন- আমরা সারাদেশের ৮টি বিভাগেই বই বিনিময় অনুষ্ঠান করবো বলে সাংগঠনিক সিদ্ধান্ত নিয়েছি। প্রাথমিকভাবে ময়মনসিংহ বিভাগে অনুষ্ঠান করার মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়েছে। আগামী দিনে আমরা ৮ টি বিভাগের পাশাপাশি বৃহত্তর জেলাসমূহ ও গুরুত্বপূর্ণ শহরগুলোতে এই আয়োজন অব্যাহত রাখবো। আমরা দেশের সাধারণ জনগণ, প্রকাশনা প্রতিষ্ঠান ও বিভিন্ন দাতাগোষ্ঠীর নিকট আন্তরিক সহযোগিতা কামনা করছি।

আরও পড়ুন.. হারুকি মুরাকামির নতুন উপন্যাস আসছে ৬ বছর পর