প্রকাশিত হতে যাচ্ছে গার্সিয়া মার্কেজের অপ্রকাশিত উপন্যাস এন অ্যাগোস্টো নোস ভেমোস

প্রয়াত সাহিত্যিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের একটি অপ্রকাশিত উপন্যাস ‘ এন অ্যাগোস্টো নোস ভেমোস ‘, যার অর্থ ‘সি ইউ ইন আগস্ট’, আগামী বছর প্রকাশিত হবে।

কলম্বিয়ান বংশোদ্ভূত নোবেল বিজয়ী এই লেখক তার ১০টি প্রকাশিত উপন্যাস, ৪০টি ফটো অ্যালবাম, ২০টি স্ক্র্যাপবুক, দুটি কম্পিউটার এবং টাইপরাইটারের পাশাপাশি একটি অপ্রকাশিত পাণ্ডুলিপি রেখে গেছেন। ২০১৪ সালে টেক্সাস বিশ্ববিদ্যালয় মার্কেজের কিছু জিনিসপত্র কেনার পর সাংবাদিক প্যাট্রিসিয়া লারা সালিভ ৪০ টিরও বেশি কার্টন সহ এই অপ্রকাশিত গল্পের কিছু অংশ আবিষ্কার করেছিলেন।

প্রকাশনা সংস্থা পেংগুইন রান্ডম হাউস বিবৃতিতে জানায়, লেখকের অপ্রকাশিত এ উপন্যাসটি মেক্সিকো ব্যতীত সমস্ত স্প্যানিশ ভাষী দেশে ২০২৪ সালে প্রকাশিত হবে। গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের মৃত্যুর ১০ বছর পূর্তি উপলক্ষে এই প্রকাশনা অনুষ্ঠিত হবে। প্রকাশনা সংস্থাটি আরোও বলেছে যে, আসন্ন প্রকাশনাটি “নিঃসন্দেহে সামনের বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকাশনা ইভেন্ট হবে” এবং বইটি মার্কেজের সৃজনশীলতার প্রতীক হয়ে থাকবে।

‘ওয়ান হান্ড্রেড ইয়ার্স অব সলিউড অ্যান্ড লাভ ইন দ্য টাইম অব কলেরা’-এর পেছনে থাকা কলম্বিয়ার এই লেখক ২০১৪ সালে একটি অসমাপ্ত পাণ্ডুলিপি রেখে মারা যান। সে সময় গার্সিয়া মার্কেজের পরিবার প্রাথমিকভাবে উপন্যাসটি প্রকাশ করতে অনিচ্ছুক ছিল। কিন্তু এখন তার দুই ছেলে রদ্রিগো এবং গঞ্জালো গার্সিয়া বারচা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে বইটি আগ্রহী জনসাধারণের পড়া উচিত।

প্রায় ১৫০ পৃষ্ঠার এই উপন্যাসে আনা ম্যাগডালেনা বাখ নামের এক নারীর গল্প বলা হয়েছে, যিনি তার মায়ের কবরে ফুল দিতে একটি গ্রীষ্মমন্ডলীয় দ্বীপে যান এবং শেষ পর্যন্ত প্রেমের সম্পর্ক গড়ে তোলেন।

উল্লেখ্য, গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ ১৭ এপ্রিল, ২০১৪ তারিখে ৮৭ বছর বয়সে মেক্সিকোতে মারা যান। তিনি একবিংশ শতাব্দীর সর্বাধিক অনুদিত স্প্যানিশ ভাষার লেখক – এমনকি মিগুয়েল ডি সার্ভান্তেসের চেয়েও বেশি, যেমনটি সার্ভান্তেস ইনস্টিটিউট ২০২৩ সালের এপ্রিলে প্রকাশ করেছিল।

আরও পড়ুন – হারুকি মুরাকামির নতুন উপন্যাস আসছে ৬ বছর পর