প্রীতির বই ‘জন্ম ও যোনির ইতিহাস’ একুশে বইমেলায় নিষিদ্ধ

অতিসম্প্রতি আলোচনার ঝড় তোলা লেখক জান্নাতুল নাঈম প্রীতির বই ‘জন্ম ও যোনির ইতিহাস’ অমর একুশে বইমেলায় বিক্রি ও প্রদর্শন নিষিদ্ধ করেছে বইমেলায় গঠিত টাস্কফোর্স।

মঙ্গলবার বিকালে প্রকাশনা সংস্থা নালন্দা কর্তৃপক্ষকে বাংলা একাডেমির টাস্কফোর্স সদস্যরা বইটি বিক্রি ও প্রদর্শন না করতে মৌখিক নির্দেশনা দেন।

বইটির প্রকাশক রেদোয়ানুর রহমান জুয়েল সাংবাদিকদের বলেন, বিকেলে বাংলা একাডেমির টাস্কফোর্স এসে জান্নাতুন নাঈম প্রীতির ‘জন্ম ও যোনির ইতিহাস’ বইটি বইমেলার স্টলে প্রদর্শন ও বিক্রির নিষেধ করে। পরে আমরা মেলার স্টলে বইটি প্রদর্শন ও বিক্রি বন্ধ করি। তবে বইমেলার বাইরে ও অনলাইনে বইটি পাওয়া যাবে।

বাংলা একাডেমির টাস্কফোর্সের সভাপতি অসীম কুমার দে বলেন, বইটি মেলায় বিক্রি ও প্রদর্শন না করার জন্য মৌখিকভাবে নালন্দাকে বলা হয়েছে। তারা আমাদের পর্যবেক্ষণের সাথে একমত হয়েছেন এবং বইটি মেলায় বিক্রি বা প্রদর্শন থেকে বিরত থাকবেন বলে আমাদের জানিয়েছেন।

উল্লেখ্য বইটির লেখক জান্নাতুল নাঈম প্রীতি এখন থাকেন প্যারিসে। এর আগেও তার ডজনখানেক বই প্রকাশিত হয়েছে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বইটির প্রচার চালাচ্ছেন।

বইটির উৎসর্গ পত্রে যা আছে

‘সত্য কথা লেখা, বলা ও প্রকাশ করার দায়ে অভিযুক্ত প্রতিটি মানবাধিকার কর্মীকে, যারা না থাকলে মত প্রকাশের স্বাধীনতা নিয়ে নতুন করে ভাবা হতো না আমাদের। যারা না থাকলে দুনিয়ার কারাগারগুলো জানতেই পারত না মত প্রকাশের অপরাধে একজন মানুষ হত্যাকারী আর একজন নিরীহ লেখক একই জায়গায় থাকার যোগ্যতা অর্জন করতে পারে!

এবং সব ধর্মের ঈশ্বরকে— যারা কেবল আমাদের যোনির ওপর খবরদারি করতে জন্মেছিলেন!’