চলে গেলেন ঔপন্যাসিক মিলান কুন্ডেরা

পৃথিবীর অন্যতম জনপ্রিয় ঔপন্যাসিক ও ‘দ্য আনবিয়েরেবল লাইটনেস অব বিয়িং’ বইয়ের লেখক মিলান কুন্ডেরা আর নেই। মঙ্গলবার (১১ জুলাই) ফ্রান্সের রাজধানী প্যারিসে ৯৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে।

বুধবার মোরাভিয়ান লাইব্রেরির মুখপাত্র আন্না এমরাজোভা বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে, আমি নিশ্চিত করছি যে দীর্ঘদিন অসুস্থ থাকার পর মি. মিলান কুন্ডেরা গতকাল (মঙ্গলবার) মারা গেছেন।’

মিলান কুন্ডেরা ১৯২৯ সালের ১ এপ্রিল চেকোস্লোভাকিয়ার শহর ব্রানোতে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন প্রখ্যাত পিয়ানোবাদক। তার পড়াশোনা, বেড়ে ওঠা সবই ব্রুনোতে। পরে প্রাগের শার্ল বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগে সাহিত্য ও নন্দনতত্ত্ব নিয়ে পড়াশোনা করেন।

আরও পড়ুন – হারুকি মুরাকামির নতুন উপন্যাস আসছে ৬ বছর পর

স্কুলে পড়ার সময়ে মিলান কুন্ডেরার কবিতা লেখার শুরু। কুন্ডেরার প্রথম উপন্যাস ছিল ‘দ্য জোক’। এই ডার্ক হিউমার ভিত্তিক উপন্যাস ১৯৬৭ সালে প্রকাশিত হয়। একদলীয় শাসন ব্যবস্থা নিয়ে লেখা এই উপন্যাস চেকোস্লোভাকিয়ায় নিষিদ্ধ করা হলেও তিনি এ লেখার জন্য খ্যাতি অর্জন করেন।

১৯৬৮ সালে চেকোস্লোভাকিয়ায় সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের সমালোচনা করার জন্য তাঁকে একঘরে করা হয়। এরপর ১৯৭৫ সালে তিনি ফ্রান্সে পাড়ি জমান।

আরও পড়ুন – প্রকাশিত হতে যাচ্ছে গার্সিয়া মার্কেজের অপ্রকাশিত উপন্যাস এন অ্যাগোস্টো নোস ভেমোস

তার প্রকাশিত উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ হলো, ‘লাফেল লাভ’ (প্রকাশকাল ১৯৬৯), ‘দ্য ফেয়ারওয়েল পার্টি’ (প্রকাশকাল ১৯৭২), ‘লাইফ ইজ এলসহোয়ার’ (প্রকাশকাল ১৯৭৩), ‘আইডেন্টিটি’ (প্রকাশকাল ১৯৭৭), ‘আর্ট অব নোভেল’ (প্রকাশকাল ১৯৮৬), ‘ইমমর্টালিটি’ (প্রকাশকাল ১৯৯০), ‘স্লোনে’ (প্রকাশকাল ১৯৯৫), ‘ইগনোরেন্স’ (প্রকাশকাল ২০০০), ‘দ্য ফেস্টিভাল অব ইনসিগনিফিকেন্স’ (প্রকাশকাল ২০১৩) ইত্যাদি।

২০১৯ সালে চেক প্রজাতন্ত্র কুন্ডেরার নাগরিকত্ব ফিরিয়ে দেয় এবং ২০২৩ সালে তার আদি নিবাস বিরনোতে মিলান কুন্ডেরা পাঠাগার স্থাপিত হয়।