প্রকাশিত হয়েছে কথাশিল্পী আহমদ বশীর এর নতুন উপন্যাস ‘ত্রিশঙ্কু’


অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে কথাশিল্পী আহমদ বশীর এর নতুন উপন্যাস ‘ত্রিশঙ্কু’। বইটি প্রকাশ করেছে ভোরের কাগজ প্রকাশন। ১৬০ পৃষ্ঠার এই উপন্যাসটির মূল্য রাখা হয়েছে ৬০০ টাকা। প্রচ্ছদ করেছেন রজত।

উপন্যাসটি সিরাজুল ইসলাম চৌধুরী সম্পাদিত সাহিত্য-সংস্কৃতির ত্রৈমাসিক ‘নতুন দিগন্ত’ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল। এর মাধ্যমে বোদ্ধা পাঠকের নজর কারে ‘ত্রিশঙ্কু’।

১৯১১ সালে দিল্লির দরবারে যেদিন রাজা পঞ্চম জর্জ বঙ্গভঙ্গ আদেশ রদ করার ঘোষণা দিয়েছিলেন, ঠিক তার পরদিনই ঢাকার বুড়িগঙ্গায় ভেসে আসে এক যুবকের লাশ। পয়েন্ট ব্ল‍্যাঙ্ক রেঞ্চ থেকে গুলি মাথায় লাগে। বড় কাটরার যে দিকটাতে বিবি মরিয়ম কামান বসানো ছিল, সেখানে অনেক কচুরিপানার মধ্যে মুখ উপুড় হয়ে পড়েছিল লাশটা। প্রথমে নৌকার মাঝি- তারপর জানতে পারে পুলিশ। আরে এ তো এক মুসলমান তরুণের লাশ- যার সঙ্গে নবাব পরিবারের সম্পর্ক ছিল!

শুরু হয় ব্রিটিশ পুলিশের অনুসন্ধান। টানটান উত্তেজনায় এগুতে থাকা এটা কোনো রহস্য উপন্যাসের কাহিনী নয়- এটা একটা সময়ের ইতিহাসকে ফিরে দেখার গল্প। ১৯০৫ থেকে ১৯১১। ভীষণ বিদঘুটে এক সময়। একদিকে লর্ড কার্জনের প্রযত্নে নতুন প্রদেশ প্রতিষ্ঠার পরিকল্পনা, অন্যদিকে বঙ্গভঙ্গ-বিরোধী আন্দোলনের মোড়কে হিন্দু জাতীয়তাবাদের ভারতের স্বাধীনতার ডাক। কোনদিকে যাবে বাঙালি মুসলমান?

কথাশিল্পী আহমদ বশীর এর সাক্ষাৎকার

সেই সময়ের ঢাকা, তৎকালীন পূর্ববঙ্গের রাজনৈতিক আন্দোলন, রাজনীতিতে মুসলমানদের অংশগ্রহণ, সর্বক্ষেত্রে দিশাহীন বাঙালি মুসলমানের অস্তিত্ব রক্ষার লড়াই-সংগ্রাম- তৎকালীন ঢাকায় হিন্দু মুসলমানের সম্প্রীতিময় সহাবস্থান- এসব নিয়েই সমকালের কথাশিল্পী আহমদ বশীর লিখেছেন এক ইতিহাস-আশ্রয়ী রাজনৈতিক উপন্যাস- ‘ত্রিশঙ্কু’।

আহমদ বশীর সত্তর দশকের অন্যতম প্রধান কথাশিল্পী। তাঁর প্রথম গল্পগ্রন্থ, ‘অন্য পটভূমি প্রকাশিত হয় ১৯৮১ সালে, যা হুমায়ুন কাদির সাহিত্য পুরস্কার পেয়েছিল। ১৯৮৩ সালে প্রকাশিত হয় দ্বিতীয় বই, ‘ছোটগল্পের নায়ক কাপুরুষ’। ১৯৮৭ সালে বাংলা একাডেমির উত্তরাধিকার পত্রিকায় প্রকাশিত হয় প্রথম উপন্যাস ‘উরুরং চুরুরং খেলা’। ২০১৮ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘একাত্তরের পর বাংলাদেশের ছোটগল্প’।

তাঁর উপন্যাসগুলো হলো, মুদ্রারাক্ষস (২০১৯), স্বাধীনতার পরের এক পরাধীনতা (২০১৭), তিথিডোর: মুক্তিযুদ্ধের একটা উপন্যাস হতে পারতো (২০১৬), অবাস্তব বাস্তব (২০১৫)।

ছোটগল্প : আহমদ বশীরের গল্প (২০২২), অন্য পটভূমি (১৯৮১), নায়ক কাপুরুষ (১৯৮৩), নির্বাচিত গল্প (২০১৬), উনিশশ তিয়াত্তরের একটি সকাল (২০১৯), তিনি (২০২১)

প্রবন্ধ: বাংলাদেশের চলচ্চিত্র : দেশ কাল ও শিল্পরূপ (২০২০)।

অমর একুশে বইমেলায় বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশন এর স্টলে।

আরও পড়ুন – বিধান রিবেরুর নতুন বই ‘কানান্তর’