থমাস পিকেটির ‘একুশ শতকে পুঁজি’ বইটি বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে

বর্তমান শতাব্দীর সবচেয়ে আলোচিত ফরাসি অর্থনতিবিদ থমাস পিকেটির Capital In The Twenty-First Century বইটি- একুশ শতকে পুঁজি নামে বাংলা ভাষায় প্রকাশিত হয়েছে। বিশ্বের প্রধান প্রধান ভাষায় বইটি অনূদিত হলেও এতদিন বাংলা ভাষায় এর পূর্ণাঙ্গ অনুবাদ ছিল না। তরুণ অর্থনীতিবিদ আবিদ নাহার খন্দকার সুদীর্ঘ বইটির ভাষান্তর করেছেন। দ্যু প্রকাশন ও সমাজপাঠ যৌথভাবে বইটি প্রকাশ করেছে।

বইটি প্রথম ফরাসি ভাষায় প্রকাশের পরই বিশ্বজুড়ে আলোচিত হয় এবং আন্তর্জাতিক বেস্টসেলার হিসেবে বাংলাদেশেও বেশ সাড়া ফেলে। বৃহৎ কলেবরের এই বইটি অর্থনীতির ছাত্র-শিক্ষক ও গবেষকদের অবশ্যপাঠ্য হিসেবে বিবেচিত। কিন্তু এক দশকে বইটির পূর্ণাঙ্গ অনুবাদ না হওয়ায় সব মহলের পাঠকদের আগ্রহ থাকা সত্ত্বেও বইটির বহুল পাঠ সম্ভব হচ্ছিল না।

অর্থনীতির ছাত্র আবিদ নাহার খন্দকার দীর্ঘ তিন বছর ধরে বইটি অনুবাদ করেছেন। মুখবন্ধ লিখেছেন বাংলাদেশের প্রথিতযশা অর্থনীতিবিদ আনু মুহাম্মদ। মুখবন্ধে তিনি লিখেছেন, …বাংলাদেশে বাংলা ভাষায় অর্থনীতি বিষয়ে লেখালেখি খুবই কম। এ দেশের অর্থনীতিবিদরা সাধারণত ইংরেজিতেই লেখেন। দুনিয়াজুড়ে বিশ্ব অর্থনীতি, অর্থশাস্ত্র বিষয়ে গুরুত্বপূর্ণ গবেষণা, তত্ত্বচর্চা, বিশ্বব্যবস্থার গতি-প্রকৃতি নিয়ে অসংখ্য গুরুত্বপূর্ণ কাজ হতে থাকলেও বাংলা ভাষায় সেগুলোর অনুবাদ তো বটেই, পর্যালোচনাও হাতে গোনা। বাংলাদেশে ‘রাষ্ট্রভাষা বাংলা’ নিয়ে আবেগ-উচ্ছ্বাসের কমতি না থাকলেও স্বাধীনতার পঞ্চাশ বছরেও বাংলা ভাষায় চিন্তাশীল গবেষণামূলক লেখার সংখ্যা খুবই কম, সেই সঙ্গে বিভিন্ন ভাষায় রচিত জ্ঞান-বিজ্ঞানের বই অনুবাদের ক্ষেত্রে বাংলাদেশ নিদারুণভাবে অনেক পিছিয়ে। অর্থনীতি শুধু নয়, সমাজ রাষ্ট্র দর্শনবিষয়ক চিন্তার বিকাশের পথে এই অভাব এক বড় বাধা।’

রয়্যাল সাইজের (৭” x ১০”), ৫৬০ পৃষ্ঠার বইটির হার্ডব্যাক সংস্করণের পাঠকমূল্য রাখা হয়েছে ১৫০০ টাকা। দ্যু প্রকাশন, দারাজ, রকমারি, বাতিঘর, পিবিএস, বই বাজার, বইফেরীর ওয়েবসাইটে অর্ডার করে ঘরে বসে বইটি পাওয়ার যাবে। এছাড়াও আগ্রহী পাঠকরা নিকটস্থ বুকশপ থেকেও সংগ্রহ করতে পারবেন। তক্ষশিলা, বাতিঘর, পাঠক সমাবেশ, পাঠশালা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রকাশনা সংস্থা, পিবিএস, নির্বাচিতসহ দেশের গুরুত্বপূর্ণ সব বুকশপে বইটি পাওয়া যাচ্ছে।

দ্যু প্রকাশন লিংক: dyu.com.bd/book/capital-in-the-twenty-first-century

দারাজ লিংক: daraz.com.bd/products/i293861410.html

রকমারি: rokomari.com/book/295680

আরও পড়ুন….

হারুকি মুরাকামির নতুন উপন্যাস আসছে ৬ বছর পর